বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর গ্রাউন্ড সাপোর্ট ইক্যুইপমেন্ট প্রদর্শনী ও নতুন ইক্যুইপমেন্ট কমিশনিং

4 January 2024

আজ ০৪ জানুয়ারি ২০২৪ খ্রি. তারিখে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান জিএসই বিভাগের মাধ্যমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর গ্রাউন্ড সাপোর্ট ইক্যুইপমেন্ট সমূহের একটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়। উক্ত প্রদর্শনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জনাব শফিউল আজিম (অতিরিক্ত সচিব)। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এর নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর পরিচালক গ্রাহকসেবা জনাব মোঃ মতিউল ইসলাম চৌধুরী (যুগ্ম সচিব)।

অনুষ্ঠানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ১৯ ধরনের মটোরাইজড ইক্যুইপমেন্ট এবং ০৭ ধরনের নন-মটোরাইজড ইক্যুইপমেন্ট প্রদর্শন করা হয় এবং বিমান বহরে নতুন সংযুক্ত ০৪টি ফর্ক লিফট ও ০৫টি র‍্যাম্প কোচ এর কমিশনিং করা হয়। এছাড়াও বিমান গ্রাউন্ড হ্যান্ডলিং এ সম্পৃক্ত নিরাপত্তা কর্মীদের জন্য নতুন ক্রয়কৃত বডি ক্যামেরা এবং গ্রাউন্ড স্টাফদের জন্য নতুন ক্রয় করা রেডিও টেলিফোন (আরটি) প্রদর্শন করা হয়।

উক্ত অনুষ্ঠানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর পরিচালক গ্রাহকসেবা জনাব মোঃ মতিউল ইসলাম চৌধুরী জানান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৩০টি প্যাসেঞ্জার এয়ারলাইন্স এবং ১২টি কার্গো ফ্রেইটার এ গ্রাউন্ড হ্যান্ডলিং প্রদান করছে। বিমান জিএসই বিভাগ এর গ্রাউন্ড হ্যান্ডলিং এর সক্ষমতা পূর্বের থেকে অনেক বৃদ্ধি পেয়েছে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এর নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম বলেন, গ্রাউন্ড হ্যান্ডলিংয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর বিগত বছরের উন্নতি ইতিবাচক।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জনাব শফিউল আজিম জানান, স্বাধীনতার পর থেকেই এদেশের সকল বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স গ্রাউন্ড হ্যান্ডলিং সেবা প্রদান করছে। বিগত বছরে বিমান জিএসই বিভাগের জন্য মানসম্মত গ্রাউন্ড সাপোর্ট ইক্যুইপমেন্ট ক্রয়ের ব্যবস্থা করা হয়েছে, সেগুলো পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য দক্ষ জনবল নিয়োগ প্রদান করা হয়েছে। আগামী কয়েক মাসে বিমান জিএসই বহরে ১০০ টির বেশি উন্নত প্রযুক্তির গ্রাউন্ড সাপোর্ট ইক্যুইপমেন্ট যুক্ত হবে, এতে বিমান এর গ্রাউন্ড হ্যান্ডলিং এর সক্ষমতা কয়েকগুণ বৃদ্ধি পাবে। তিনি আরও বলেন, বিমান গ্রাউন্ড হ্যান্ডলিং এ নিযুক্ত নিরাপত্তা কর্মীদের বডি ক্যামেরা স্থাপন করা হচ্ছে, সকল প্রকার গ্রাউন্ড স্টাফদের জন্য রেডিও টেলিফোন ( আরটি) প্রদান করা হচ্ছে৷ সকল ক্ষেত্রে গ্রাউন্ড স্টাফদের জবাবদিহিতা নিশ্চিত করা হবে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এর ৩য় টার্মিনাল এর সকল গ্রাউন্ড হ্যান্ডলিং সেবা প্রদান করার জন্য প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট ক্রয় করা সহ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর যাবতীয় প্রস্তুতি আছে বলে তিনি জানান।